ব্লাকহোলের অন্ধ জলে এক বুক সাগর শূন্যতায় এখনও আমি সেই আগের মত, ডানপিটে কিশোর ! ঝড় নেই, বাদল নেই, আর কোনও দিকে ভ্রূক্ষেপ নেই হিমগিরির মত অচল দাঁড়িয়ে আছি তোমার আঙিনায় ! এখনও তাকিয়ে আছি তোমার নীল নয়নের তির্যক চাহনির অপেক্ষায় ! কখনও স্মৃতিরা উদ্বেল হয় কাতর কণ্ঠে কাঁদে আসমানের নীলসিয়া, ডানা হারা পাখির মত আমিও ভাসি বাতাসে । তুলার পেঁজার মত, মরুভূমির বালুকা রাশির মত, মহাসাগরের ধূসর ফেনার মত ! আমার অপেক্ষার কাল প্রহর তবু শেষ হয় না !
তবুও আশার বসতি বুকের খাঁ খাঁ জমিনে এক ফোঁটা বৃষ্টির কোমল ছোঁয়ার মত তেপান্তরের মাঠের সেই পঙ্খীরাজ ঘোড়ার মত অমাবশ্যা রাতে হঠাত জ্বলে উঠা ধূমকেতুর মত অকূল পাথারে ভাসতে ভাসতে কুঁড়িয়ে পাওয়া খড় খুঁটোর মত আমার সকল শূন্যতা, আমার অপূর্ণতার সকল তিমির সুবেহ সাদিকের মত চতুর্দশী চাঁদের মত, গড়ে তোলে স্মৃতির মিনার ! মুহূর্তেই ভুলে যাই না পাওয়ার যত কষ্ট, শূন্যতা শক্তি যোগায়, সাহস দেয় অমরত্বের ঠিকানা দেয় ! এক হাঁটু জলে দাঁড়িয়ে কপালে এঁকে দেয় বিজয় তিলক ! আমি হাসব কি কাঁদব; বুঝতে পারছিলাম না, হঠাত অপার বিস্ময়ে চেয়ে দেখি এক জোড়া নীলপদ্ম হাতে তুমি সেই আগের মতই আমার দিকে তাকিয়ে !!
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ভাবনা
আমার সকল শূন্যতা, আমার অপূর্ণতার সকল তিমির
সুবেহ সাদিকের মত
চতুর্দশী চাঁদের মত, গড়ে তোলে স্মৃতির মিনার ! - ------- আপনার অসাধারন কবিতাটি মুগ্ধ হয়ে পড়লাম স্যার ।
সূর্য
উপমায় উপমায় এত করে বললেতো সেই সে (কবিতায় তুমি) শুধু এক জোড়া কেন রাজ্যের সব নীলপদ্ম নিয়ে হাজির হবে। বেশ কিছু চেনা উপমার ভাংচুর দেখলাম কবিতায় (পেঁজা তুলো-তুলোর পেঁজার মতো, এক সাগর শূন্যতায়-এক বুক সাগর শূন্যতায়) ভালো লাগলো কবিতা।
ঘাস ফুল
এক হাঁটু জলে দাঁড়িয়ে কপালে এঁকে দেয় বিজয় তিলক !
আমি হাসব কি কাঁদব; বুঝতে পারছিলাম না,
হঠাত অপার বিস্ময়ে চেয়ে দেখি
এক জোড়া নীলপদ্ম হাতে তুমি সেই আগের মতই আমার দিকে তাকিয়ে !! - ...খুব ভাল লাগলো জসিম ভাই
খোন্দকার মোস্তাক আহমেদ
........ সমালোচনাকে গঠন মূলক / ইতিবাচক ধরে নিয়ে বাউলা মনের আউলা প্রশ্নঃ
"ব্লাকহোলের অন্ধ জলে"....মানে টা বুঝিয়ে দিবেন? প্লিজ ?
(ব্লাকহোলে জল থাকে নাকি? ব্লাকহোলের মত কালো জল হলে মেনে নেয়া যেত ! )
আমি নিজেকে কবি মনে করিনা...... তবে চর্চা করছি ! যদিও কবির অতল ভাবনার তল পাওয়া সর্বদা সম্ভব নাও হতে পারে, তবুও অই যে !
বাউলা মনের আউলা প্রশ্ন!
মোস্তাক ভাই, ঠিকই ধরেছেন । আসলেই ব্লাকহোলে কোন জল থাকে না । ব্লাকহোলের অন্ধ জলে ------ বলতে আমি মূলত ব্লাক হোলের অন্ধকারকেই বুঝাতে চেয়েছি । আর বিষয়টি অবশ্যই প্রতীকী অর্থে । আমার মতে, গদ্য ও পদ্যের পার্থক্য এখানেই । আশা করি বুঝতে পেরেছেন । আর যিনি কবিতা লিখেন; সাধারণ অর্থে তিনিই কবি; সে জন্য আপনাকে আমি কবি বলেছি । আসলে আমরা কেউ প্রতিষ্ঠিত কবি নই । চেষ্টা করছি মাত্র । অনেক ধন্যবাদ আপনাকে ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।